পরিবার পরিকল্পনা অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুলাই ২০১৬

মোহাম্মদ ওয়াহিদ হোসেন

মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি

মহাপরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর

জনাব মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি গত ১০.০১.২০১৬ ইং তারিখে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব। জনাব হোসেন বিসিএস ১৯৮২ ব্যাচের কর ক্যাডারের কর্মকর্তা । বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি নিপোর্ট (ন্যাশনাল ইনস্টিটিউট অব পপুলেশন রিসার্চ এ্যান্ড ট্রেনিং) এর মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি গোপালগঞ্জ জেলা(তৎকালীন মহকুমা) সদরে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্বভার গ্রহণের মধ্য দিয়ে বিসিএস(প্রশাসন) ক্যাডারের ১৯৮২ বিশেষ ব্যাচের সদস্য হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮২ নিয়মিত ব্যাচের সদস্য হিসেবে বিসিএস (কর)ক্যাডারে যোগদান করেন।সহকারী কর কমিশনার হিসেবে চট্টগ্রাম, কক্সবাজার ও কুমিল্লায় দায়িত্বপালনের পর উপ-কর কমিশনার, যুগ্ম কর কমিশনার এবং অতিরিক্ত কর কমিশনার হিসেবে ঢাকার বিভিন্ন কর অঞ্চলে দায়িত্ব পালন করেন। জনাব মোহাম্মদ ওয়াহিদ হোসেন ২০০১ সালের জানুয়ারি মাসে উপ-সচিব হিসেবে মূলধারার প্রশাসনে যোগদান করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালনের পর ২০০২ এর অক্টোবর থেকে ২০০৪ এর আগস্ট  পর্যন্ত জাকার্তায় বাংলাদেশ দূতাবাসে কাউন্সেলর এর দায়িত্ব পালন করেন। ২০০৪ সালের আগস্ট মাসে যুগ্মসচিব হিসেবে পদোন্নতির পর তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। তিনি ২০০৫ সালে এনডিসি কোর্স সম্পন্ন করেন। ২০০৫ এর ডিসেম্বর থেকে ২০০৯ এর সেপ্টেম্বর পর্যন্ত তিনি বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সেপ্টেম্বর ২০০৯ এ অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। জানুয়ারি ২০১০ থেকে অক্টোবর ২০১৪ পর্যন্ত বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসি-তে মিনিষ্টার(ইকনমিক) পদে দায়িত্ব পালন করেন।

জনাব মোহাম্মদ ওয়াহিদ হোসেন ১৯৫৭ সালে নরসিংদী জেলাধীন রায়পুরা উপজেলার সেরাজনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুল মান্নান ও মাতার নাম সাকিনা আখতার খাতুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের স্নাতক জনাব মোহাম্মদ হোসেন যুক্তরাষ্ট্রের হাভার্ড ও যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় এবং সিঙ্গাপুর সিভিল সার্ভিস কলেজসহ দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা/প্রশিক্ষণ গ্রহণ করেন।

কর্মসূত্রে তিনি বিশ্বের সকল মহাদেশের ত্রিশটিরও অধিক দেশে সম্মেলন, প্রশিক্ষণ ও কর্মশালায় অংশগ্রহণ করেন।জনাব হোসেন একজন ক্রীড়ানুরাগী এবং সফল সংগঠক। বইপড়া এবং দেশভ্রমণ তাঁর প্রিয় বিষয়।

পারিবারিক জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্রের জনক। তাঁর স্ত্রী বুশরা ফারাহ ওয়াহিদ গৃহিনী এবং পুত্রদ্বয় যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড(UMD, College Park) এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস এঞ্জেলস (UCLA) এ অধ্যয়নরত।


Share with :